Header Ads

একটি কিডনীর ওয়েট সর্বোচ্চ ২০০ গ্রাম হতে পারে।

কিছুদিন অাগে পরিচিত এক ভাইয়ের মেয়ে হল। এটি তার দ্বিতীয় সন্তান। বড়টি ছেলে, পরেরটি মেয়ে। মজার ব্যাপার হল, তার দু সন্তানের মাঝে বয়সের ব্যবধান কয়েক বছর হলেও, উভয়ের জন্ম একই দিনে হয়েছে। ২১শে মার্চ।
যাইহোক, সিএমএইচে গেলাম মেয়েটাকে দেখার জন্য। যখন বাচ্চাটিকে অামার কোলে দেওয়া হল, এক অদ্ভুত চিন্তা মাথায় এলো।
অাচ্ছা শিশুটির চোখের ব্যাস কত? দুই সে.মি হতে পারে হয়তো। অামার বয়স একত্রিশ। আমার চোখের ব্যাস কত? শরিরের অন্যান্য অংগ প্রত্যঙ্গগুলো যে হারে বেড়েছে, গত ত্রিশ বছরে চোখের অাকার কি সমান হারে বেড়েছে? একটি ছোট বাচ্চার চোখের মনি অার এক বৃদ্ধের চোখের মনি কি প্রায় সমান নয়?



যদি সব অংগগুলো একই হারে বাড়তো, মাথা এবং পা যদি সমান হারে বড় হতো, কেমন হত তখন? ভেবেছি কি কখনো? কে নির্ধারণ করে দিলেন এ পরিমানটি?
একটি কিডনীর ওয়েট সর্বোচ্চ ২০০ গ্রাম হতে পারে। মেডিকেল সাইন্সের দেয়া তথ্য অনুযায়ী প্রায় দেড়শ লিটার ব্লাড এই যন্ত্র ডেইলি ফিলটার করে। কত টাকা দিতে হয় এর জন্য আমাদের? এক টাকাও না।
একটি ডায়ালাইসিস মেশিনের ওয়েট কমপক্ষে ১০০ কেজি। এই একই কাজ এই মেশিনের মাধ্যমে করাতে খরচ কত? প্রতি চার ঘন্টায় কয়েক হাজার।
সাড়ে তিন হাত শরিরের ভেতরই আল্লাহর দেয়া এরকম হাজারো নিয়ামত আমরা বিনামুল্যে ভোগ করছি নিজেদের অজান্তেই। কোনদিন কি এর জন্য শুকরিয়া আদায়ের প্রয়োজনীয়তা অনুভব করেছি?
তিনি আল্লাহ, আমাদের এই শরিরের নির্মাতা যিনি। তাঁর অস্তিত্বের প্রমাণে পশু পাখির গায়ে তার নাম অংকিত থাকার প্রয়োজন নেই। প্রয়োজন নেই মেঘের ভাঁজে তাঁর নাম ফুটে উঠার। তার অস্তিত্বের প্রমান আমরা নিজেরাই।
বিশ্বাসীদের জন্যে পৃথিবীতে নিদর্শনাবলী রয়েছে এবং তোমাদের নিজেদের মধ্যেও। তোমরা কি অনুধাবন করবে না? সূরা যারিয়াত - (আয়াত ২০,২১)
(সংগ্রহীত)

No comments

Powered by Blogger.