Header Ads

যে দাড়ি কারো কাছে খ্যাঁত, সেই দাড়িই কারো কাছে সবচেয়ে প্রিয়।

এক বোনের কথা শুনলাম, বিয়ের পর যখন তিনি হিজাব পরার স্বাধীনতা পেলেন, খুশিতে বলে উঠেছিলেন, আজ আমার জীবনের সবচেয়ে আনন্দের দিন। সারাজীবন শুকরিয়া আদায় করলেও এর কৃতজ্ঞতা আদায় হবে না।
.
আরেক ভাই থুঁতনির নিচে উঠা সামান্য কয়টি দাড়ি নিয়ে গর্ব করতেন। বলতেন, কবরে যাওয়ার পর আল্লাহর কাছে বলবো, রাসুলের একটি সুন্নাহ সাথে করে নিয়ে এসেছি। এই উসিলায় আমাকে ক্ষমা করে দিন, ইয়া আল্লাহ।
.
এক বন্ধুর গায়ের রঙ ছিল কুচকুচে কালো। তার মনে হতো, রাসুলের প্রিয় সাহাবী বিলাল (রাঃ) এর গায়ের রঙ তো কালো ছিল। নাক বোঁচা, অসুন্দর। আর কোন দিক দিয়ে মিল না থাক, তাঁর সাথে গায়ের রঙে তো মিল আছে।



.
ছোটবেলার এক সহপাঠির সাথে সেদিন দেখা হলো। কপালে একটি হাল্কা গোল দাগ পড়েছে। বোঝাই যায়, সিজদার দাগ। মজা করে বললাম, এই দাগের কারণে বউ রাগ করে না? মুচকি হাসলো, কোন জবাব দেয় না। একটু পর বলে, আল্লাহ তা'আলা তো কুরআনে রাসুলের সাহাবীদের প্রশংসা করে বলেছেন, তাদের চেহারায় তুমি সিজদার চিহ্ন দেখতে পাবে। তাদের মত ইখলাস তো নেই, অন্তত বাহ্যিক ভাবে কিছু মিলের কারনে যদি তাদের সাথে আল্লাহ হাশর করেন!
.
.
অদ্ভুত না! কারো কাছে হলিউড বলিউডের নায়ক নায়িকারা, কারো কাছে বিভিন্ন দেশের খেলোয়াড়রা অনুকরণীয়। আর কারো স্টার চৌদ্দশ বছর আগের মানুষেরা। আবু বকর, উমর কিংবা ফাতিমা বা 'আইশাহ (রদিআল্লাহু আনহুম আজমাঈন)। 
.
যে দাড়ি কারো কাছে খ্যাঁত, সেই দাড়িই কারো কাছে সবচেয়ে প্রিয়। যে পর্দা কারো কাছে প্রগতির অন্তরায়, সেই পর্দাই কারো ভালোলাগা, ভালোবাসা। গায়ের রঙে মিল থাকাও তাদের কাছে গর্ব, কপালে দাগ পড়ে যাওয়াও তাদের কাছে সৌভাগ্য। 
.
একই যুগের, একই সমাজের, একই ভাষার মানুষ আমরা। কিন্তু খোলস এক হলেও, ভেতরে যে দুনিয়া-আখিরাতের তফাৎ!
(সংগ্রহীত)

No comments

Powered by Blogger.